মঙ্গলবার, ১২ জুন, ২০১২

শেয়ার বাজার

এক বিখ্যাত বিজনেস ম্যাগাজিনের নতুন সংখ্যায় একটা মার্কেট সার্ভের রিপোর্ট বেরিয়েছে। এই রিসার্চটা করা হয়েছিলো শেয়ার বাজারে যেসব বিনিয়োগকারী বা ইনভেস্টররা টাকা লাগান, তাদের শেয়ার বাজার সম্বন্ধে জ্ঞানের বহরটা মাপার জন্য। যাইহোক, আসুন আমরা রিসার্চের ফল, অর্থাৎ রিপোর্টে কি বলা হয়েছে সেটা দেখি।

এই রিপোর্ট অনুযায়ী বিনিয়োগকারীদেরকে মোট তিনটি শ্রেণীতে ভাগ করা হয়েছে। আর শ্রেণীগুলো বানানো হয়েছে শেয়ার মার্কেট সম্বন্ধে জ্ঞান অনুযায়ী।
  • প্রথম শ্রেণীতে সেইসব বিনিয়োগকারীদেরকে রাখা হয়েছে, যারা নিজেরাই স্বীকার করেছেন যে শেয়ার বাজার সম্বন্ধে তারা বিশেষ কিছুই জানেন না। মোট বিনিয়োগকারীদের মধ্যে দশ শতাংশ (১০%) লোক এই শ্রেণীতে পড়েন।
  • দ্বিতীয় শ্রেণীতে সেইসব বিনিয়োগকারীদেরকে রাখা হয়েছে, যারা শেয়ার বাজার সম্বন্ধে মোটামুটিভাবে জানেন। এই শ্রেণীতেও মোট বিনিয়োগকারীর দশ শতাংশ (১০%) লোক আছেন।
  • তৃতীয় শ্রেণীতে সেইসব বিনিয়োগকারীদেরকে রাখা হয়েছে যারা শেয়ার বাজার সম্বন্ধে কিছুই জানেন না। এমনকি তারা যে শেয়ার বাজার সম্বন্ধে সম্পূর্ণ অজ্ঞ, সেটাও তাদের জানা নেই। মোট বিনিয়োগকারীর আশি শতাংশই (৮০%) এই শ্রেণীর অন্তর্ভুক্ত!